অনলাইন ডেস্ক : করোনাভাইরাসের টিকা আবিষ্কারের দৌড়ে প্রতিদিনই নিত্য নতুন সংস্থার নাম উঠে আসছে। সেপ্টেম্বরের শেষে বা অক্টোবরের মধ্যে করোনার টিকা বাজারে আসবে বলে দাবি করেছে একাধিক সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু কিন্তু মনে করছে ব্যাপক হারে টিকাকরণ শুরু হতে আগামী বছরের মাঝামাঝি লেগে যাবে। টিকা বাজারে আনার আগে এর কার্যকারিতা এবং নিরাপত্তার দিকটি খতিয়ে দেখা উচিত বলে হু জানিয়েছে।

শুক্রবার হুয়ের মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেন, কোনো সংস্থার তৈরি টিকাই চূড়ান্ত পর্বে পৌঁছয়নি। করোনা পরিস্থিতিতে নিজেদের ভূমিকা ঠিক কি না, তদন্ত করে দেখতে এদিন ১৩ সদস্যের স্বাধীন ও নিরপেক্ষ কমিটি গঠন করল হু। কমিটিতে রয়েছেন লাইবেরিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট ইলেন জনশন এবং নিউজিল্যান্ডের প্রাক্তন প্রধানমন্ত্রী হেলেন ক্লার্ক। চীনের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগে হু ছেড়েছে আমেরিকা। তাই অভিযোগের সারবত্তা খতিয়ে দেখতে কমিটি গঠন করল হু।

এদিকে, ওষুধ প্রস্তুতকারক সংস্থা ফাইজার বৃহস্পতিবার জানিয়েছে. অক্টোবরের শেষের দিকে তাদের তৈরি করোনার টিকা বাজারে আনা হবে। অনেকে মনে করছেন, ৩ নভেম্বর মার্কিন নির্বাচনের দিকে তাকিয়ে এই ঘোষণা করা হয়েছে। এবারের মার্কিন সাধারণ নির্বাচনে করোনা একটি বড় ইস্যু। এই অবস্থায় ফাইজারের ওষুধ বাজারে এলে আমেরিকা সেই ওষুধ কিনবে। আর নির্বাচনে বাজিমাত করবেন ট্রাম্প।

ইতিমধ্যে চূড়ান্ত ট্রায়ালে থাকা এই ওষুধকে বাজারে বিক্রির জন্য আমেরিকার কাছে আবেদন জানিয়েছে ফাইজার। অপরদিকে রাশিয়ায় তৈরি স্পুটনিক ভি টিকা নিরাপদ এবং করোনা চিকিৎসায় ভালো কাজ করছে বলে শুক্রবার জানিয়েছে ল্যানসেট পত্রিকা। বলা হয়েছে, ৭৬ জনের উপর টিকার দু’রকম ফর্মুলেশন প্রয়োগ করা হয়েছে। তারা ভালো আছেন।

সারা পৃথিবীতে করোনা আবার নতুন করে প্রকোপ দেখাতে শুরু করেছে। শুক্রবার করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে নিউজিল্যান্ডে একজনের মৃত্যু হয়েছে। গত তিনমাসে এই প্রথম নিউজিল্যান্ডে কারও মৃত্যু হল। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন শুক্রবার নতুন করে সারা দেশে করোনার বিধিনিষেধ জারি করেছেন। এ মাসের মাঝামাঝি পর্যন্ত এই বিধিনিষেধ জারি থাকবে বলে জানিয়েছেন তিনি। শুক্রবার পর্যন্ত সারা পৃথিবীতে ২ কোটি ৬৫ লক্ষ ৪ হাজার ৩০ জন করোনা আক্রান্ত হয়েছেন। সুস্থ হয়েছেন ১ কোটি ৮৬ লক্ষ ৮৪ হাজার ৯৩২। ৮ লক্ষ ৭৩ হাজার ৮২১ জনের মৃত্যু হয়েছে।
সূত্র : বর্তমান