অনলাইন ডেস্ক : ২৫ শিক্ষার্থীকে বিষ প্রয়োগ এবং তাদের একজনকে হত্যা করার দায়ে চীনে একজন কিন্ডারগার্টেন শিক্ষককে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। হেনান প্রদেশের একটি আদালত এই সাজা দিয়েছে।

বছর চল্লিশের ওয়াং য়ুন ২০১৯ সালের ২৭ মার্চ জিয়াওজুতে মেংমেং প্রি-স্কুল এডুকেশনে ছাত্রদের পরিবেশন করা পোরিজে বিষাক্ত সোডিয়াম নাইট্রাইট মিশিয়ে দেন। যার জন্য তাকে গ্রেফতার এবং দোষী সাব্যস্ত করা হয়।

শুক্রবার জিয়াওজুওর আদালত বলেছে, অভিযুক্ত শিক্ষকের সাজা কার্যকর করা হয়েছে। আদালত তার ক্রিয়াকলাপকে ‘ঘৃণ্য এবং জঘন্য’ বলে অভিহিত করে মৃত্যুদণ্ডর সাজা শুনিয়েছে। খবর ইনডিপেন্টের।

আদালতের মতে, ওয়াং য়ুনের অপরাধের মাত্রা অত্যন্ত গুরুতর ছিল এবং তিনি কঠোর শাস্তি পাওয়ার যোগ্য।

আদালত জানিয়েছে, ছাত্র ব্যবস্থাপনা নিয়ে সহকর্মীদের সঙ্গে তর্কের পর স্কুলের ছাত্রদের সকালের খাবারে বিষ মিশিয়েছিলেন ওয়াং। বিষ মেশানোর জেরে ছাত্রদের বমি শুরু হয়, অনেকেই অজ্ঞান হয়ে যায়। অনেককে হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

ঘটনাটি দেশব্যাপী ক্ষোভের সৃষ্টি করেছিল এবং আন্তর্জাতিক শিরোনাম হয়েছিল। ছাত্রদের মধ্যে একজন ১০ মাস চিকিৎসার পরে একাধিক অঙ্গ ব্যর্থতার কারণে মারা যায়, বাকিরা সুস্থ আছে বলে জানিয়েছে আদালত।

চীন বাকি বিশ্বের তুলনায় বেশি মৃত্যুদণ্ড কার্যকর করে বলে মনে করা হয়, যদিও রাষ্ট্রীয় গোপনীয়তা হিসাবে সঠিক সংখ্যাটি অপ্রকাশিত রয়ে গেছে।