ইকবাল হাসান। কবি ও গল্পকার। সত্তরের জনপ্রিয় উল্লেখযোগ্য কবিদের অন্যতম। জন্ম : ৪ ডিসেম্বর, ১৯৫২, বরিশালে। একটি মিশনারী হাসপাতালে।
বসবাস : জার্মানি, মার্কিন যুক্তরাষ্ট্র এবং বর্তমানে কানাডায়।
পেশা: দেশে সাংবাদিকতা এবং বিদেশে কখনো শ্রমজীবী, কখনো ব্যবসা।

প্রকাশিত গ্রন্থ : অসামান্য ব্যবধান [কবিতা] মানুষের খাদ্য তালিকায় [কবিতা] কপাটবিহীন ঘর [গল্প] জ্যোৎস্নার চিত্রকলা [কবিতা] দূর কোন নক্ষত্রের দিকে [কবিতা] মৃত ইঁদুর ও মানুষের গল্প [গল্প] দূরের মানুষ কাছের মানুষ [ব্যক্তিগত নিবন্ধ / এলবাম] আশ্চর্যকুহক [উপন্যাস] শহীদ কাদরী : কবি ও কবিতা [সম্পাদনা] জলরঙে মৃত্যুদৃশ্য [কবিতা] ছায়ামুখ [উপন্যাস] কার্তিকের শেষ জ্যোৎস্নায় [গল্প] দীর্ঘশ্বাসের পান্ডুলিপি [নিবন্ধ] প্রেমের কবিতা [কবিতা] ইকবাল হাসানের বারোটি গল্প [গল্প] নির্বাচিত ১০০ কবিতা [কবিতা] আর্কিটেক্ট [উপন্যাস] যুগলবন্দী [কবিতা ও সৈয়দ ইকবালের চিত্রকর্ম] আকাশপরী [কবিতা] চোখ ভেসে যায় জলে [প্রবন্ধ / নিবন্ধ] সুখলালের স্বপ্ন ও তৃতীয় চরিত্র [গল্প] গল্পসমগ্র [গল্প] বিষাদের করিডোরে [নিবন্ধ] পরী, হুমায়ূন আহমেদ ও ঝরা পালকের গল্প [মুক্তগদ্য] আলো আঁধারে কয়েকটি সোনালি মাছ [গল্প] একদা চৈত্রের রাতে [কবিতা] প্রেম ও বিরহের অনুকাব্য [কবিতা] নির্বাচিত গল্প [গল্প] ছায়ামুখ ও আশ্চর্যকুহক [যুগল উপন্যাস] কিছু কথা কথার ভেতরে [নিবন্ধ] শদীদ কাদরী স্মারকগ্রন্থ [সম্পাদনা, বাংলা একাডেমি]

শখ : পড়া ও লেখা, আড্ডা, দেশভ্রমণ এবং এসব নিয়ে কোন রকম বেঁচে থাকা।
পুরস্কার : বাংলা একাডেমির সৈয়দ ওয়ালীউল্লাহ সাহিত্য পুরস্কার ২০১৪।
ইকবাল হাসান দীর্ঘদিন টরন্টোয় বসবাস করায়, এই শহরের সাংস্কৃতিক অঙ্গনে ব্যাপকভাবে পরিচিত ও প্রভাববিস্তারকারী একজন কবি ব্যক্তিত্ব। তাঁর উজ্জ্বল ও স্মৃতিমেদুর গল্পকথার আড্ডায় অংশগ্রহণকারী সকলেই আনন্দ আমুদে রসসঞ্চার করতেন। বাংলাদেশের সাহিত্য অঙ্গনের প্রধান কবিসাহিত্যিকদের সান্নিধ্যে তিনি নিজেকে শানিত করেছেন। তাঁদের স্নেহ ভালোবাসার অবারিত প্রশ্রয় পেয়েছেন। বিশেষ করে রাহাত খান, আব্দুল্লাহ আবু সায়ীদ, আব্দুল মান্নান সৈয়দ, শহীদ কাদরী, সিকদার আমিনুল হক, আবু হেনা মোস্তফা কামাল, গোলাম সারোয়ার, শামসুজ্জামান খান, হাবীবুল্লাহ সিরাজী প্রমুখের অত্যন্ত প্রিয় পাত্র কবি ইকবাল হাসান।

ইকবাল হাসান বর্তমানে অসুস্থ অবস্থায় তাঁর টরন্টোর বাসায় বিচানায় বন্দী। আমরা তাঁর রোগমুক্তি কামনা করি।
৭০তম জন্মবার্ষিকীকে কবি ও গল্পকার ইকবাল হাসানের প্রতি বাংলা কাগজ পরিবারের শুভেচ্ছা ও অভিবাদন।