বাংলাদেশের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবীর আলোচনায় উপস্থিত সদস্যবৃন্দ

অনলাইন ডেস্ক : গত ১৮ই নভেম্বর, শুক্রবার সন্ধ্যায় টরন্টোর ৩০০০ ড্যানফোর্থ এভিনিউ’র মাল্টিকালচারাল ফিল্ম স্ক্রীনিং সেন্টারে ১৯৭১ সালে বাংলাদেশে সংঘটিত গণহত্যার জাতিসংঘের স্বীকৃতির দাবীতে টরন্টোর বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের সদস্যদের অংশগ্রহণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, গত ৩রা অক্টোবর সুইজারল্যান্ডের জেনেভাস্থ জাতিসংঘ মানবাধিকার পরিষদের ৫১তম অধিবেশনে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে সংঘটিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির বিষয়টি আলোচিত হয়।

জাতিসংঘ মানবাধিকার পরিষদের পরবর্তী আলোচনা যাতে ফলপ্রসূ হয় এবং খুব দ্রুত বাংলাদেশের গণহত্যার বিষয়টি জাতিসংঘের সিদ্ধান্ত গ্রহণকারী দফতরে উত্থাপিত ও আলোচিত হয় সে বিষয়গুলি আলোচনায় উঠে আসে। সেই সাথে এ ব্যাপারে কানাডার পক্ষ থেকে কি ধরনের কর্মসূচী ও পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে, তা আলোচিত হয়।

টরন্টো ফিল্ম ফোরামের সভাপতি এনায়েত করিম বাবুলের সভাপতিত্বে এ অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন সাবেক ছাত্রনেতা এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের প্রাক্তন এজিএস নাসির উদ দুজা, টরন্টো বাংলা বই মেলার আহ্বায়ক শেখ সাদী আহমেদ, মুক্তিযোদ্ধা নিরঞ্জন সরকার বাচ্চু, পিডিআই কানাডার আহ্বায়ক বিদ্যুৎ রঞ্জন দে, উদীচীর সাধারণ সম্পাদক মিনারা বেগম, টরন্টো ফিল্ম ফোরামের অনুষ্ঠান সম্পাদক সোলায়মান তালুত রবিন, ম্যাক এন্টারটেইনমেন্ট এর ম্যাক আজাদ, ছায়ানট এর ঋতু মীর, বাংলাদেশ রবীন্দ্র সংগীত শিল্পী সংস্থার নবিউল হক বাবলু, লেখক কাজী জহির, জনাব রাজু, আশরাফ সিদ্দিকী রানা, সৈয়দ আজফার, শিবু চৌধুরী এবং টরন্টো ফিল্ম ফোরামের সাধারণ সম্পাদক মনিস রফিক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আরিফ হোসেন বনি।

সভার সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৪ই ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসে টরন্টোতে ’৭১ এর গণহত্যার জাতিসংঘের স্বীকৃতি বিষয়ক এক আলোচনা ও গণহত্যার উপর নির্মিত প্রামাণ্য চলচ্চিত্রের প্রদর্শনীর আয়োজন করা হবে। উক্ত অনুষ্ঠানে স্বীকৃতির দাবী বাস্তবায়িত করার বিভিন্ন পদক্ষেপ এবং ধারাবাহিক কর্মসূচীর ঘোষণা করা হবে। এ বিষয়ে একটি কমিটি গঠনের পূর্বে এনায়েত করিম বাবুল, নাসির উদ দুজা এবং আরিফ হোসেন বনি সবার সাথে সমন্বয় সাধন করবেন। ।

উল্লেখ্য, এই দাবীতে গত ১লা অক্টোবর, শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় ৩০০০ ড্যানফোর্থ এভিনিউ’তে মুক্তিযুদ্ধের চেতনা ধারণকারী ব্যক্তি এবং সংগঠনের সদস্যদের অংশগ্রহণে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। তারপর সন্ধ্যা ৭টায় সমাবেশে অংশগ্রহণকারীদের অংশগ্রহণে ৩০০০ ড্যানফোর্থ এভিনিউ সংলগ্ন ডেন্টোনিয়া পার্কে অবস্থিত শহীদ মিনারে গিয়ে প্রদীপ প্রজ্জ্বলন করা হয়। পরে সন্ধ্যা ৮টায় টরন্টো ফিল্ম ফোরামের মাল্টিকালচারাল ফিল্ম স্ক্রীনিং সেন্টারে ’৭১ এর গণহত্যা বিষয়ক একটি প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শিত হয়।