অনলাইন ডেস্ক : মাত্র ৯০ মিনিটের ব্যবধানে ২১ বার উচ্চ মাত্রার ভূমিকম্পে কেঁপেছে জাপান। দেশটির পশ্চিমাঞ্চলে সোমবার (১ জানুয়ারি) ভূকম্পন অনুভূত পর আঘাত হেনেছে সুনামিও। তবে এই ভূমিকম্পের জেরে এবার রাশিয়া, উত্তর কোরিয়া এবং দক্ষিণ কোরিয়ায় সুনামি সতর্কতা জারি করা হয়েছে। জাপানের আবহাওয়া দপ্তরের এক বিবৃতির বরাত দিয়ে এনডিটিভি ও টিআরটি ওয়ার্ল্ড এসব তথ্য নিশ্চিত করেছে ।

প্রতিবেদনে বলা হয় এসব ভূমিকম্পে এখন পর্যন্ত জাপানের অন্তত ৩৩ হাজার বাড়িঘর বিধ্বস্ত হয়ে গেছে। যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) এবং জেএমএ’র তথ্য অনুযায়ী, সোমবার স্থানীয় সময় বিকাল ৪টা ১০ মিনিটে প্রথম ভূমিকম্পটি আঘাত হানে জাপানে। এটির কেন্দ্রস্থল বা এপিসেন্টার ছিল দেশটির মধ্যাঞ্চলীয় দ্বীপ হোনশু’র ইশিকাওয়া জেলা।

এদিকে উত্তর কোরিয়া তার পূর্ব উপকূলে সুনামির সতর্কতা জারি করেছে। সেখানে ২ দশমিক ১৮ মিটার (৬ দশমিক ৮ ফুট) পর্যন্ত ঢেউ উঠতে পারে বলে সতর্ক করা হয়েছে। জাপান সাগরের পশ্চিম উপকূলের কিছু এলাকায় এরইমধ্যে প্রায় ১ মিটার (৩ ফুট) উচ্চতার সুনামি হয়েছে। আরও বেশি উচ্চতার ঢেউ উপকূলের দিকে ধেয়ে আসতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভূগর্ভস্থ ‘আগ্নেয় মেখলা’ (রিং অব ফায়ার) টেকটোনিক প্লেটের ওপর অবস্থানের কারণে জাপানে প্রতিদিনই গড়ে ১০টি ভূমিকম্প অনুভূত হয়। এর আগে ২০১১ সালের মার্চে জাপানে ৯ মাত্রার ভূমিকম্প হয়েছিল। ভয়াবহ সেই ভূমিকম্প ও তার ফলে সৃষ্ট সুনামিতে দেশটিতে সে সময় মৃত্যু হয়েছিল প্রায় ১৮ হাজার ৫০০ জন মানুষের।