চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ফিলিপাইনে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত ডেভিড ব্রুস হার্টম্যান (বাম থেকে দ্বিতীয়) এবং ফিলিপাইনের প্রতিরক্ষা সচিব গিলবার্তো তেওডোরো (ডান থেকে দ্বিতীয়)

রাশিদুল হাসান : গত ১৯ জানুয়ারি, শুক্রবার, ম্যানিলায় প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি স্বাক্ষর করেছে ফিলিপাইন ও কানাডা। এই সমঝোতা চুক্তির মাধ্যমে দুই দেশের মধ্যে সম্পর্ককে আরও গভীর ও শক্তিশালী করবে বলে জানিয়েছেন ফিলিপাইনের প্রতিরক্ষামন্ত্রী।

ফিলিপাইন ও কানাডার মধ্যে সমঝোতা স্মারকে সামরিক সহযোগিতা ছাড়া আরও কিছু বিষয় উল্লেখ করে ফিলিপাইনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সামরিক শিক্ষা, প্রশিক্ষণ বিনিময়, তথ্য আদান-প্রদান, শান্তিরক্ষা কার্যক্রম এবং দুর্যোগকালীন সহযোগিতার দ্বার উন্মোচন করবে। এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করার পর আনন্দ প্রকাশ করে ফিলিপাইনের প্রতিরক্ষা সচিব গিলবার্তো তেওডোরো এক বিবৃতিতে বলেন, ফিলিপাইন ও কানাডার প্রতিরক্ষা সম্পর্কের নতুন মাইলফলক সম্পর্ককে আরও গভীর ও শক্তিশালী করবে।

গত কয়েক মাস ধরেই দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ণ অঞ্চলে মুখোমুখি অবস্থানে ছিল চীন ও ফিলিপাইন। গত ডিসেম্বরে সেখানে দুই দেশের জাহাজের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে বিবিসি। কানাডা দক্ষিণ চীন সাগরে চীনের ক্রমবর্ধমান প্রভাব বিস্তারের বিপরীতে ফিলিপাইনকে সমর্থন করছে। বহু বছর ধরেই দক্ষিণ চীন সাগরের ৯০ শতাংশ অঞ্চল দাবি করে এসেছে চীন। তবে ২০১৬ সালে জাতিসংঘ পরিচালিত একটি আদালত দেশটির এমন দাবিকে অবৈধ হিসেবে রায় প্রদান করে। এই রায়কে একটি ব্যবহৃত টিস্যুর সঙ্গে তুলনা করে চীনা কর্তৃপক্ষ বিতর্কিত অঞ্চলগুলোতে তাদের কার্যক্রম চালিয়ে যাওয়া অব্যাহত রেখেছে। এতে দক্ষিণ চীন সাগর নিয়ে অংশীদার রাষ্ট্রগুলোর মধ্যে ধীরে ধীরে বিরোধ বাড়ছে। সূত্র : রয়টার্স