অনলাইন ডেস্ক : প্রথমবারের মতো অস্থায়ী অভিবাসী কমানোর নীতি বাস্তবায়নের পথে হাটতে যাচ্ছে কানাডা। এতে সংকটে পড়তে যাচ্ছেন বাংলাদেশসহ বিভিন্ন দেশের অস্থায়ী অভিবাসন প্রত্যাশীরা। আবাসন ও জরুরি সেবা খাতগুলো সংকুচিত হয়ে আসায় এই পদক্ষেপ নিতে যাচ্ছে জাস্টিন ট্রুডোর সরকার।

শুক্রবার (২২ মার্চ) কানাডার অভিবাসনমন্ত্রী মার্ক মিলার বলেছেন, সরকারের নতুন নীতিমালা অনুযায়ী যে পরিমাণ বিদেশি কানাডায় অস্থায়ীভাবে বসবাস করছেন তাদের সংখ্যা মোট জনসংখ্যার পাঁচ শতাংশে নামানোর পরিকল্পনা করা হয়েছে। এই পরিকল্পনা বাস্তবায়নে অস্থায়ী অভিবাসীর সংখ্যা বছর প্রতি সাড়ে ছয় শতাংশ কমানো হবে। এটি চলবে আগামী তিন বছর।

মিলার জানান, বর্তমানে ২৫ লাখ মানুষ কানাডায় অস্থায়ীভাবে বসবাস করছেন। এই নীতি বাস্তবায়নের জন্য আগামী মে মাসে বিভিন্ন রাজ্য ও বিশেষ অঞ্চলের জনপ্রতিনিধিদের সাথে বৈঠক করবেন মার্ক মিলার।

মূলত গত কয়েক বছরে কানাডামুখী বিদেশি শিক্ষার্থী, শ্রমিক ও অস্থায়ী বাসিন্দাদের চাপ বেড়ে যাওয়ায় শিক্ষা, আবাসন, স্বাস্থ্যসহ জরুরিসেবা খাতে সংকট দেখা দেওয়ায় বিরোধী দলের চাপে এই সিদ্ধান্ত নিলো কানাডা। একই কারণে চলতি বছরের জানুয়ারিতে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা কমানোর ঘোষণা দিয়েছিলো কানাডা।

সূত্র: রয়টার্স