অনলাইন ডেস্ক : নবায়নযোগ্য জ্বালানি শক্তি উৎপাদন খাতে বিদ্যুৎ বিভাগকে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে ৩৫ কোটি ইউরো ঋণ দেবে ইউরোপীয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক (ইআইবি)। এ ঋণের সঙ্গে আরও ৪ কোটি ৫০ লাখ ইউরো অনুদান দেবে ইউরোপী ইউনিয়ন (ইইউ)। বুধবার (২৫ অক্টোবর) বেলজিয়ামের ব্রাসেলসে বাংলাদেশ সরকার ও ইআইবির মধ্যে এ সংক্রান্ত একটি ফ্রেমওয়ার্ক ঋণচুক্তি স্বাক্ষরিত হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ইআইবির ভাইস প্রেসিডেন্ট মিস টেরেসা জারউইনস্কা এবং ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট মিস উরসুলা ভন দার লিয়েনের উপস্থিতিতে বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান এবং ইআইবি’র এশিয়া প্যাসিফিক বিভাগের বিভাগীয় প্রধান এদভারদাস বুমসটেইনাস ঋণচুক্তি স্বাক্ষর করেন। ঋণচুক্তি স্বাক্ষরকালে বাংলাদেশ, ইআইবি, ইইউ’র আরও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে ইআরডি জানায়, এ ঋণ গ্রহণের মূল উদ্দেশ্য হলো বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি উৎপাদন খাতকে উৎসাহিত করা এবং এর মাধ্যমে বিভিন্ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের মাধ্যমে সৌর বিদ্যুৎ ও বায়ুচালিত বিদ্যুৎ উৎপাদন করা। প্রকল্পগুলো বাস্তবায়ন হলে নবায়নযোগ্য জ্বালানি শক্তি উৎপাদনের ক্ষেত্রে জাতীয় লক্ষ্যমাত্রা অর্জন, গ্রীন হাউজ গ্যাস নিঃসরণ হ্রাস, পরিবেশ সুরক্ষা ও জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রশমণে সহায়ক হবে।

ইউরোপীয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী। ইআইবি এর আগে বাংলাদেশ সরকারকে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে ৬৩ কোটি ৫০ লাখ ইউরো ঋণ প্রদান করেছে। বাংলাদেশে উন্নয়ন সহায়তার ক্ষেত্রে ইআইবি প্রধানতঃ নবায়নযোগ্য বিদ্যুৎ, স্বাস্থ্য, পরিবহন, রেল যোগাযোগ, পরিবেশ সুরক্ষা ও জনস্বাস্থ্যকে প্রাধান্য দিয়ে থাকে।