বিনোদন ডেস্ক : ৭১তম ‘মিস ওয়ার্ল্ডে’র খেতাব জয় করলেন চেক রিপাবলিকের ক্রিস্টিনা পিসকোভা। ২৫ বছর বয়সী পিসকোভা পেশায় একজন মডেল। শনিবার (৯ই মার্চ) মুম্বাইয়ে স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টার দিকে প্রতিযোগিতার ফিনালে রাউন্ড শুরু হয়। সেখানে এবারের ‘মিস ওয়ার্ল্ড’ খেতাব জয়ী পিসকোভাকে বিজয়ীর মুকুট পরিয়ে দেন গতবারের বিজয়ী পোল্যান্ডের করোলিনা বিয়েলস্কা। আর প্রথম রানার আপ নির্বাচিত হয়েছেন লেবাননের ইয়াসমিনা জায়তুন।

বাহ্যিক সৌন্দর্যের সাথে শিক্ষাগত যোগ্যতাও তাক লাগানোর মতো ২৪ বছর বয়সী ক্রিস্টিনার। প্রাগের বিখ্যাত চার্লস ইউনিভার্সিটি থেকে আইন বিষয়ে পড়াশোনা করছেন এই বিশ্ব এ সুন্দরী। পাশাপাশি ম্যানেজমেন্ট স্টাডিজও চালিয়ে যাচ্ছেন ইন্সবরুকের এমসিআই ম্যানেজমেন্ট সেন্টার থেকে।

দীর্ঘ ২৮ বছর বিরতির পর শনিবার (৯ই মার্চ) মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার চূড়ান্ত রাউন্ড অনুষ্ঠিত হলো ভারতের মুম্বাইয়ের জিও ওয়ার্ল্ড কনভেনশন সেন্টারে। অনুষ্ঠানে সঞ্চালনার দায়িত্বে ছিলেন প্রাক্তন মিস ওয়ার্ল্ড মেগান ইয়ং ও তার সাথে বলিউডের প্রযোজক ও পরিচালক করণ জোহর।

প্রতিযোগিতায় ১২ জনের বিচারকের প্যানেলে ছিলেন কৃতী শ্যানন, পূজা হেগডের মতো নামী বলিউড অভিনেত্রীরা। এছাড়াও ছিলেন মিস ওয়ার্ল্ড অর্গানাইজেশনের সিইও জুলিয়া এলভিন মর্লি, সমাজকর্মী অমৃতা ফাদনবিস, সাজিদ নাদিয়াওয়ালা, হরভজন সিং, রজন শর্মা, জামিল সইদ, বিনিত জৈন। আরও ছিলেন ২০১৭ সালে মিস ওয়ার্ল্ড মানুষী ছিল্লার।

৭১তম আসরে বিজয়ী হিসেবে নাম ঘোষণার পর ক্রিস্টিনার মাথায় মুকুট পরিয়ে দেন ২০২২ সালের বিজয়ী ক্যারোলিনা বিলস্কা। দু বছর বিশ্ব সুন্দরীর খেতাব ছিল এই পোলিশ সুন্দরীর দখলে। কারণ, শিডিউল জটিলতায় ২০২৩ সালে স্থগিত করা হয়েছিল এ প্রতিযোগিতার। প্রথম রানার আপ হয়েছেন লেবাননের ইয়াসমিনা যায়তুউন। এবারের আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করেছেন শাম্মী ইসলাম নীলা।