অনলাইন ডেস্ক : নারীর প্রজনন ব্যবস্থার মৌলিক অংশ হিসাবে জরায়ু প্রধান ভূমিকা পালন করে। জরায়ুর স্বাস্থ্য ভালো রাখার মাধ্যমে প্রজনন ব্যবস্থার উন্নতি করে। বর্তমানে নারীর মধ্যে বন্ধ্যাত্ব বা সন্তান ধারণে অক্ষমতার সমস্যা অনেক বেশি বেড়েছে। অনেক নারী পিসিওডি বা পিসিওএসের মতো সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছেন। প্রজনন সংক্রান্ত যেকোনো সমস্যা দূর করতে অবশ্যই স্বাস্থ্যকর জীবনযাপন নিশ্চিত করতে হবে। আর এর জন্য সবথেকে বেশি প্রয়োজনীয় স্বাস্থ্যকর খাবার গ্রহণ।

নারীর প্রজনন ব্যবস্থার উন্নতি করে এমন কিছু খাবার সম্পর্কে জেনে নিন-

বেরি জাতীয় ফল
বেরি জাতীয় ফলে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি ফাইটোনিউট্রিয়েন্ট সমৃদ্ধ থাকায় নারীর প্রজনন ক্ষমতা বাড়াতে কাজ করে। এ জাতীয় ফল ওজন নিয়ন্ত্রণে রাখতেও কাজ করে। বেরি জাতীয় ফল খুব সহজেই খাবারের সঙ্গে মেশাতে পারেন।দই

দই পেটের আলসার ও ভ্যাজাইনাল ইনফেকশন দূর করতে বেশ কার্যকরী। দইয়ে আছে পর্যাপ্ত ক্যালসিয়াম যা হাড় ভালো রাখতে কাজ করে। প্রতিদিন এক কাপ দই খাওয়া স্বাস্থ্যের জন্য বেশ ভালো।

কার্বোহাইড্রেট
পর্যাপ্ত কার্বোহাইড্রেট রয়েছে এ রকম কিছু খাবার নির্বাচন করুন, যেমন- লাল চাল, লাল আটা, ওটসসহ আরও কিছু খাবার। এ ধরনের খাবারের মধ্যে জিংক, সেলেনিয়াম ও প্রচুর ভিটামিন বি থাকে। যা সন্তান ধারণে সক্ষমতা বাড়াতে সহায়তা করে। তবে রিফাইন্ড কার্বোহাইড্রেট যে সকল খাবার তৈরিতে ব্যবহার করা হয়; এ ধরনের খাবার রক্তে শর্করার মাত্রা হঠাৎ বাড়িয়ে দেওয়ার সঙ্গে হরমোনের ভারসাম্য নষ্ট করতে পারে। তাই এ ধরনের খাবার পুরোপুরি বাদ দেওয়া বা যতটা সম্ভব এড়িয়ে চলাই ভালো। তাই এ ধরনের খাবার বাদ দেওয়াই শরীরের জন্য ভালো।