বিনোদন ডেস্ক : ৯৬তম একাডেমি অ্যাওয়ার্ডসের আসর ঘিরে বাংলাদেশ সময় সোমবার (১১ মার্চ) ভোর থেকেই সবার নজর ছিল লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে। যেখানে এ বছর চলচ্চিত্র দুনিয়ার মর্যাদাসম্পন্ন পুরস্কার অস্কার পেয়েছেন বর্তমান সময়ের অন্যতম নন্দিত নির্মাতা ক্রিস্টোফার নোলান। গতবছর মুক্তি পাওয়া নিজের চলচ্চিত্র ‘ওপেনহেইমার’- এর জন্য মর্যাদাসম্পন্ন এ পুরস্কার পেয়েছেন তিনি।

অন্যদিকে, সিনেমাটিতে অভিনয়ের জন্য এ বছর সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন কিলিয়ান মার্ফি। আবার গতবছর মুক্তি পাওয়া এ সিনেমাতেই পার্শ্ব চরিত্রে অভিনয়ের জন্য পুরস্কার পেয়েছেন রবার্ট ডাউনি জুনিয়র। পাশাপাশি এ বছর সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন ডেভাইন জয় র‍্যান্ডলফ। গত বছরের নভেম্বরে মুক্তি পাওয়া সিনেমা ‘দ্য হোল্ডকভারস’ এ অভিনয়ের জন্য এ পুরস্কার পেয়েছেন তিনি।

এদিকে, ২০২৩ এর সেপ্টেম্বরে মুক্তি পাওয়া সিনেমা ‘আমেরিকান ফিকশনের’ জন্য বেস্ট অ্যাডাপ্টেড চিত্রনাট্যের পুরস্কার পেয়েছেন কর্ড জেফারসন। সেই সঙ্গে গত বছরের মার্চে মুক্তি পাওয়া ছবি ‘অ্যানাটমি অব আ ফল’ এ অভিনয়ের মাধ্যমে যৌথভাবে সেরা মৌলিক চিত্রনাট্যের পুরস্কার জিতেছেন জাস্টিন ত্রিয়েত ও আর্থার হারারি।

অন্যদিকে, ‘ওপেনহেইমার’ সিনেমার দৃশ্য ধারণ করে এ বছর সেরা চিত্রগ্রাহকের পুরস্কার জিতেছেন হোয়েতে ভ্যান হোয়েতেমা। আর আগে থেকেই আভাস পাওয়া আমেরিকান ফ্যান্টাসি–কমেডি চলচ্চিত্র ‘বার্বি’র ‘হোয়াট ওয়াজ আই মেড ফর?’ এর জন্য এ বছর সেরা মৌলিক গানের পুরস্কার জিতেছেন বিলি আইলিশ ও ফিনেস ও’কনেল।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান ন্যাশনাল বোর্ড অব রিভিউয়ের তথ্যমতে, গত বছরের অন্যতম সেরা সিনেমা ‘দ্য জোন অব ইন্টারেস্ট’। অস্কারে সেরা আন্তর্জাতিক সিনেমা নির্বাচিত হওয়া ছবিটি খ্যাতনামা চলচ্চিত্র নির্মাতা জোনাথন গ্লেজার সিনেমাটি যুক্তরাজ্য ও পোল্যান্ডের যৌথ প্রযোজনায় বানিয়েছেন।