অনলাইন ডেস্ক : বিগত আগস্ট ২৭, ২০২৩ তারিখে টরোন্টস্থ প্রেইরী ড্রাইভ পার্কে সিটি অফ টরন্টর অর্থায়নে প্রেইরী ড্রাইভ পার্ক রেসিডেন্ট গ্রুপ, বাগানী ও তাদের পরিবারের সদস্যদের নিয়া হার্ভেস্ট ফেস্টিভ্যাল ও পিকনিকের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে আদিবাসীদের ভ‚মির প্রতি শ্রদ্ধা জানিয়ে “ল্যান্ড একনলেজমেন্ট” বক্তব্য পাঠ করেন কমিউনিটি সদস্য নাজমা খানম। অতঃপর গ্রæপ লিডার শাহ মহিউদ্দিন ইতিপূর্বে চারা, বীজ, সার বিতরণ এবং একাধিক ওয়ার্কশপ আয়োজনের উদ্দেশ্য ও এর বিভিন্ন উপযোগিতা ব্যাখ্যা করেন। তিনি বাগানিদের স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ এবং আগ্রহের জন্য তাদের প্রশংসা করেন। তিনি বলেন বাগানিরা তাদের পরিবারের সদস্য, আত্মীয়-স্বজনসহ সুষ্ঠু পরিকল্পনা, পরিচর্যা এবং যত্ন সহকারে বিভিন্ন ধরনের শাকসবজি উৎপাদন করিয়া বাগানটিকে সবুজের সমারোহে পরিবর্তন করিয়াছেন। বিশ জনের অধিক বাগানি তাদের উৎপাদিত শাকসবজি এবং বিভিন্ন ধরনের ফুল সংগ্রহ করিয়া প্রদর্শনের জন্য টেবিলে সাজাইয়া রাখেন। অভিজ্ঞ ও দক্ষ কৃষিবিদ জনাব মাহবুব রেজা, প্রশান্ত সরদার, শামসুল হক এবং নাদিরা তাবাসসুম বিচারকের দায়িত্ব সুষ্ঠুভাবে পালন করেন। বিচারকগণ সেরা গার্ডেন প্লট হিসাবে তিনজন এবং প্রদর্শিত শাকসবজির জন্য পাঁচ জন বাগানিকে সঠিক এবং দক্ষ ভাবে মনোনীত করেন। বেস্ট গার্ডেন প্লট বিজয়ী হিসাবে মনোনীত হন জনাব জাবের হোসেন, জেসমিন হক এবং মনি শংকর মন্ডল। প্রদর্শিত শাকসবজির জন্য বিজয় হিসেবে নির্বাচিত হন আনার দিলেরা, সান্দিয়া গোলা, কিসমত আর বেগম, শহিদুল আলম এবং শামসুল হক। প্রদর্শিত শাকসবজি ও ফুল এতই সবুজ, সতেজ, আকর্ষণীয় ও দৃষ্টিনন্দন ছিল যে উপস্থিত দর্শকবৃন্দ তা ক্রয় করার জন্য গভীর আগ্রহ প্রকাশ করেন। অনুষ্ঠানে রেফেল ড্র বিজয়ী হন জনাব শাহ মহিউদ্দিন, মইনুল চৌধুরী, এবং মনি শংকর মন্ডল। পরিশেষে আগ্রহী দর্শকদের মাঝে বিনামূল্যে শাকসবজি সমূহ বিতরণ করা হয় এবং বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে সার্বিকভাবে সহযোগিতা করেন জনাব রবিউল ইসলাম, মইনুল চৌধুরী, সাব্বির বখতিয়ার, মাহমুদ, সেলভি রাজ, রাজা এবং আনিকা খোরশেদ।

ষাট জনের অধিক অংশগ্রহণকারীদের মাঝে কফি, পানি এবং দুপুরের সুস্বাদু খাবার পরিবেশন করা হয়। গ্রীষ্মের শেষে রৌদ্রকরোজ্জ্বল আবহাওয়ায়, গাছের ছায়ায়, শীতল, উন্মুক্ত এবং মনোরম পরিবেশে সবাই অনুষ্ঠানটি উপভোগ করেন। পরিশেষে সবাইকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষনা করা হয়।