চলচ্চিত্র নির্মাতা মুহাম্মদ কাইউম

জগলুল আজিম রানা : বাংলাদেশের স্বনামধন্য চলচ্চিত্র নির্মাতা মুহাম্মদ কাইউম টরন্টো ফিল্ম ফোরাম আয়োজিত ‘৬ষ্ঠ টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০২৩’ এ যোগ দিতে এখন টরন্টোতে অবস্থান করছেন। উল্লেখ্য, চারদিনব্যাপী এই চলচ্চিত্র উৎসবে তাঁর সাড়া জাগানো চলচ্চিত্র ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ চলচ্চিত্রটি উৎসবের শেষ দিন ২১শে সেপ্টেম্বর, বৃহস্পতিবার বিকাল ৬:৩০ টায় স্ক্যারবরোর ২২ লেবোভিক এভিনিউ’র সিনেপ্লেক্স ওডেন এ প্রদর্শিত হবে।

মুহাম্মদ কাইউম এর প্রথম চলচ্চিত্র ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ ২০২২ সালে ২৮তম কলকাতা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টভ্যাল’ এ সেরা চলচ্চিত্রের পুরস্কার ‘গোল্ডেন রয়েল বেঙ্গল টাইগার’ এ সম্মানীত হয়। ‘ইন্টারন্যাশনাল কম্পিটিশন : ইনোভেশন ইন মুভিং ইমেজ’ ক্যাটাগরিতে সম্মানিত এ চলচ্চিত্রটি ইতোমধ্যে দেশ-বিদেশের চলচ্চিত্রপ্রেমী ও সমালোচকদের দৃষ্টি আকর্ষণ করেছে। উল্লেখ্য, মুহাম্মদ কাইউম তাঁর চলচ্চিত্রে বাংলাদেশের হাওড় অঞ্চলের নি¤œবর্গীয় মানুষের জীবন উপস্থাপিত করেছেন।

মুহাম্মদ কাইউম এর চিত্রনাট্য ও পরিচালনায় নির্মিত ১ ঘণ্টা ৫৭ মিনিটের চলচ্চিত্রটির চিত্রগ্রহণে কাজ করেছেন মাজহারুল রাজু এবং সম্পাদনায় অর্ঘ্যকমল মিত্র। সুকান্ত মজুমদার ও সাত্যকী ব্যানার্জীর সঙ্গীতে চলচ্চিত্রটির মূল চরিত্রে অভিনয় করেছেন জয়িতা মহালনবিশ ও উজ্জ্বল কবির হিমু।

৬ষ্ঠ টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০২৩ এ ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ চলচ্চিত্রটি প্রদর্শিত হওয়ায় মুহাম্মদ কাইউম আনন্দ প্রকাশ করার সাথে সাথে তিনি আয়োজকদের ধন্যবাদ দেন এমন একটি চলচ্চিত্র কানাডায় বসবাসরত বাংলাদেশী ও অন্যান্য সংস্কৃতির মানুষের কাছে উপস্থাপিত করার জন্য। তিনি আশা প্রকাশ করেন, এই চলচ্চিত্রের মাধ্যমে দর্শকরা বাংলাদেশের হাওড় অঞ্চলের সাধারণ খেটে খাওয়া মানুষের জীবনের একটি সুষ্ঠু ও বাস্তবধর্মী জীবনের সাথে পরিচিত হবেন। তিনি টরন্টোর মানুষকে এই চলচ্চিত্রটি উপভোগ করার জন্য আহবান জানান।