অনলাইন ডেস্ক : অনেকেই ওষুধ খাওয়ার সময় পানির বদলে চা বা জুস ব্যবহার করেন। যেহেতু সবগুলোই তরল পদার্থ এজন্য একটিকে অন্যটির পরিপূরক মনে করেন অনেকে। কিন্তু চিকিৎসকরা বলছেন চা বা জুস দিয়ে ওষুধ খেলে নানাবিধ সমস্যা তৈরি হতে পারে। এজন্য ওষধু শুধুমাত্র পানি দিয়ে খাওয়ার পরামর্শ দিয়েচেন।

ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন-এর এক গবেষণায় দেখা গেছে, টক জাতীয় ফলের সাথে ওষুধ গ্রহণ করা বিপজ্জনক। তাহলে আসুন জেনে নেওয়া যাক, চা বা জুস দিয়ে কেন ওষুধ খাওয়া উচিত নয় এবং এর ফলে কী ক্ষতি হতে পারে।

চায়ের সাথে কেন ওষুধ সেবন করা উচিত নয়?
চায়ের মধ্যে ট্যানিন রয়েছে, যা ওষুধের মধ্যে উপস্থিত উপাদানগুলোর সাথে মিশে শরীরে কেমিকেল রিয়েকশন সৃষ্টি করতে পারে। শুধু এটিই নয়, চা ও কফির সাথে ওষুধ গ্রহণের ফলে ওষুধের প্রভাবও হ্রাস পায় এবং অনেক সময় ওষুধ কাজ নাও করতে পারে।

জুসের সাথে কেন ওষুধ সেবন করা উচিত নয়?
জুসের সাথে ওষুধ সেবন করলে শরীরে অনেক ধরনের প্রতিক্রিয়া দেখা দিতে পারে এবং ওষুধের প্রভাবও হ্রাস পেতে পারে। ফলে রোগী উল্টো অসুস্থ হয়ে পড়ে এবং সুস্থ হতে অনেক সময় লাগে। টক জাতীয় ফলের রস ওষুধের প্রভাবকে হ্রাস করে, পাশাপাশি অ্যান্টিবায়োটিকের প্রভাবও কম হয়ে যায়।

মোটকথা ফলের জুস ওষুধ শোষণের ক্ষমতা হ্রাস করে। তাই, যদি আপনি অসুস্থ হন এবং আপনাকে জুস পান করার পরামর্শ দেওয়া হয়, তবে ওষুধের সাথে নয়, বরং আলাদা করে জুস পান করুন। ওষুধ সেবনের কিছুক্ষণ আগে এবং কিছুক্ষণ পরে জুস পান করা থেকে বিরত থাকুন।