মন্ট্রিয়ল : ‘লোক চৈতন্যে বাজুক বাঙালির স্বর’ -এই শিরোনাম নিয়ে মন্ট্রিয়লে উদীচী’র একটি অনুষ্ঠান হলো গত ৬ মে শুক্রবার। গান, নৃত্য, আবৃত্তির এই সন্ধ্যাটি মনোরম হয়ে ওঠেছিল বহুদিন পর বহু মানুষের মিলনমেলায়।

বক্তৃতার বাগাড়ম্বতাবিহীন সাংষ্কৃতিক অনুষ্ঠানটি একটানা উপভোগ করেন সবাই। স্থানীয় শিল্পীদের নিয়ে সাজানো পর্বগুলোও ছিল টেনেটুনে অহেতুক দীর্ঘ না করার প্রক্রিয়ায়। ফলে রাত দশটার মধ্যেই শেষ করা সম্ভব হয় মূল অনুষ্ঠান। এরপর রাতের খাবার আর আড্ডা চলে প্রায় মাঝ রাত অবধি। বাংলা নতুন বছর আর কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকীকে উপলক্ষ করে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী মন্ট্রিয়ল’র আয়োজন ছিল এটি।


সভাপতি, প্রধান অতিথি, বিশেষ অতিথি, আলোচক – দীর্ঘ আলোচনা এসব ছিল না। শুধু শুরুতে আয়োজক সংগঠনের পক্ষ থেকে বাবলা দেব উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান। এরপরই একটানা চলে দলীয়, একক সঙ্গীত, নাচ, আবৃত্তি। শিল্পীদের পরিবেশনায় রেস্টুরেন্ট ক্যাফে রয়াল’র হল ভর্তি দর্শক শ্রোতারাও উপহার পান একটি পরিচ্ছন্ন অনুষ্ঠানের স্বাদ। অনুষ্ঠানের বিভিন্ন পর্বে অংশ নেন, শিল্পী শাফিনা করিম, মুনমুন দেব, পুষ্পিতা দেব চম্পা, শেলী দেব, কেয়া ভট্টাচার্য্য, পুনম ঘোষ, জয়ন্ত ভৌমিক জয়, সুমন কর, ঝলক দেব চৌধুরী, পূর্ণিমা দে, রীপা দেব চৌধুরী, মিলি ধর, শর্মিষ্ঠা দেব শর্মি, লাকী চৌধুরী, রীমা চৌধুরী, আফাজ উদ্দিন তোতন, শামসাদ রানা, সঞ্জীব দাস উত্তম, সুতপা দাস, অনিন্দিতা, শ্রীহিতা ও শ্রীতপা। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন শর্মিলা ধর।