জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে ঘোষিত মুজিব শতবর্ষ উদযাপনে গৃহীত বিভিন্ন কর্মসূচী পালনের জন্য ১লা মার্চ রবিবার, ২৮৯১ ডেনফোরর্থ এভিনিউস্থ ষ্টার প্লাস রেষ্টুরেন্টে কানাডা আওয়ামী লীগ ও অন্টারিও আওয়ামী লীগের এক যৌথ প্রস্তুতি সভার আয়োজন করা হয়। অন্টারিও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাসুদ আলী লিটনের সঞ্চালনায় ও সভাপতি মোস্তফা কামালর সভাপতিত্বে উক্ত সভায় কানাডা আওয়ামী লীগ, অন্টারিও আওয়ামী লীগ, ছাত্রলীগ, বঙ্গবন্ধু পরিষদ ও বঙ্গবন্ধু ফাউন্ডেশনের নেতা-কর্মীদের উপস্থিতিতে বিশিষ্ট মুক্তিযোদ্ধা সালাম শরীফকে আহবায়ক করে ২৭ সদস্য বিশিষ্ট ‘মুজিব শতবর্ষ’ উদযাপন কমিটি গঠন করার সিদ্ধান্ত হয়, যা পরবর্তীতে প্রকাশ করা হবে। গতানুগতিক আলোচনা সভা না হলেও সকলের জন্য উন্মুক্ত এই অনুষ্ঠানে অনেকেই নিজস্ব মতামত ব্যক্ত করে ‘মুজিব শতবর্ষ’ উদযাপন বিষয়ে বক্তব্য রাখেন। উল্লেখ্য যে, কানাডা আওয়ামী লীগ ও অন্টারিও আওয়ামী লীগের নেতৃবৃন্দের সাথে অদ্য সকালে বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব আলম হানিফ সাহেবের সাক্ষাত হয়। তার সাথে সাংগঠনিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হওয়া ও আগামী ৩১শে মে অন্টারিও আওয়ামী লীগের উদ্যোগে অনুষ্ঠিতব্য মুজিব শতবর্ষের মূল অনুষ্ঠানে উপস্থিত থাকার সম্মতি প্রদানের বিষয়টি সকলকে অবহিত করা হয়।

কানাডা আওয়ামী লীগের বক্তাদের বক্তব্যে বিশেষ করে দলের চরম বিতর্কিত সাধারণ সম্পাদক আজিজুর রহমান প্রিন্স স্ব-ঘোষিত সভাপতি ও তার চামচা খ্যাত ইতরাদ জুবেরী সেলিমকে সাধারণ সম্পাদক ঘোষণা করার বিষয় তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করা হয়। দেশে ও প্রবাসে আওয়ামী লীগের সকলেই যখন ‘মুজিব শতবর্ষ’ উদযাপনে ব্যস্ত সময় পার করছে তখন কমিটি ও পদ বাণিজ্যে অভ্যস্ত প্রিন্স সাহেব বর্তমান কমিটির সংখ্যাগরিষ্ঠ নিবেদিত প্রাণ সদস্যদের এড়িয়ে গিয়ে গুটি কয়েক চামচাদের উপস্থিতিতে কানাডা আওয়ামী লীগের কমিটি গঠন করেছেন। অতীতে তিনি অন্টারিও আওয়ামী লীগকে নিয়ে কমিটি খেলায় মেতে ব্যর্থ হয়ে এবার কানাডা আওয়ামী লীগ কমিটি খেলায় নেমেছেন। নেত্রীর নির্দেশনার দোহাই দিয়ে দলের নিয়ম, নীতি ও গঠনতন্ত্র বিরোধী কর্মকাণ্ডের মাধ্যমে তিনি আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের কথিত, ‘দলের মধ্যে দল তৈরি করবেন না, মশারির মধ্যে মশারি টাঙাবেন না। পকেট কমিটি করবেন না’ এই নির্দেশনার অবমাননা করেছেন। এ ব্যাপারে দলের সংখ্যাগরিষ্ঠ সংগঠিত সদস্যরা আলোচনা সাপেক্ষে পরবর্তী করনীয় নির্ধারণ করবেন।

আলোচনায় অংশ গ্রহণ করেন কানাডা আওয়ামী লীগের আব্দুস সালাম, শেখ জসিম উদ্দীন, এমরুল ইসলাম, মুর্শেদ আহমেদ ম্ক্তুা, ঝুটন তরফদার, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি আমিন মিয়া, নওশের আলী, কবি দেলওয়ার এলাহি, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি ড. হুমায়ুন কবির, অন্টারিও আওয়ামী লীগের ফায়জুল করিম, এডভোকেট রাধিকা রঞ্জন চৌধুরী, গোলাম সারওয়ার ও মহিউদ্দীন বিন্দু।

উপস্হিত ছিলেন কানাডা আওয়ামী লীগের মোঃ মুকবল হোসেন মঞ্জু, আব্দুল মান্নান, মোঃ জহিরুল ইসলাম, মোঃ আব্দুর রহিম দাদুল, এডভোকেট কামরুল ইসলাম, অন্টারিও আওয়ামী লীগের আব্দুল এস, বি, এম হামিদ, একরামুল ইসালাম, হাসমত আরা চৌধুরী, মনির হোসেন, ফারহানা শান্তা, কান্তি মাহমুদ, মোঃ সিরাজ উদ্দীন, দেওয়ান মোঃ আব্দুল হক, তাজুল ইসলাম, জিয়াউল আহসান চৌধুরী, ছাত্রলীগের ওবায়দুর রহমান, শাকিল আহমেদ। সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলা কাগজের এম. আর জাহাঙ্গীর, বাংলা মেইলের সহিদুল ইসলাম মিন্টু ও বি সি ভি২৪. কমের বাবলু ও সঙ্গীত শিল্পী সুমি বর্মণ।
অনুষ্ঠান শেষে আব্দুস সালামের সৌজন্যে সকলেক নৈশ ভোজে দিয়ে আপ্যায়ন করা হয়।