অনলাইন ডেস্ক : মায়ের জন্য ছেলেরা কতকিছুই না করে। কিন্তু এবার যা করা হলো তাতে যে কেউ চমকে যেতে পারেন। নিজের গায়ের চামড়া কেটে মায়ের জন্য জুতা বানিয়েছেন এক ছেলে। ওই যুবকের নাম রৌনক গুর্জর। ভারতের মধ্যপ্রদেশের উজ্জয়িনীর বাসিন্দা সে।

রৌনক গুর্জর জানান, তিনি রামায়ণের ভক্ত। রোজ একবার করে রামায়ণ পাঠ করেন। রাম তার আদর্শ। সেই গ্রন্থ পাঠ করেই মায়ের জন্য কিছু করার ইচ্ছা জাগে তার মনে। এজন্য নিজের গায়ের চামড়া দিয়ে মায়ের জুতা তৈরির পরিকল্পনা করেন।

জানা গেছে, ওই যুবক অতীতে অপরাধমূলক কার্যকলাপের সঙ্গে যুক্ত ছিলেন। একবার পুলিশের গুলিও খেয়েছিলেন। পায়ে গুলি লেগেছিল তার। সেই পায়ের উপরের অংশ থেকেই কিছুটা চামড়া অস্ত্রোপচারের মাধ্যমে কেটে বের করে নেন। নিজের সেই চামড়া নিয়ে যান মুচির কাছে।

পরে মুচির কাছ থেকে নিজের চামড়া দিয়েই তৈরি করা জুতা নিয়ে মায়ের হাতে তুলে দেন রৌনক গুর্জর। নিজেই মাকে সেই জুতা পরিয়ে দেন। ছেলের এমন কাণ্ড দেখে আবেগে কেঁদে ফেলেন মা।

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, ‘রামায়ণ অনুযায়ী, ভগবান রাম একবার বলেছিলেন, নিজের চামড়া দিয়ে তৈরি জুতা মায়ের প্রতি শ্রদ্ধাজ্ঞাপনের জন্য যথেষ্ট নয়। সেখান থেকেই এই ভাবনাটি মাথায় আসে বলে জানায় ওই যুবক। অন্যদিকে, জুতা পেয়ে উচ্ছ্বসিত বৃদ্ধা বলেন, ‘ও কী করেছে, আমি জানতে পারিনি। এমন ছেলে যেন ঈশ্বর সব মাকেই দেন।’