অনলাইন ডেস্ক : ‘প্রিন্সেস অব ওয়েলস’ ডায়ানার একটি লাল জাম্পার নিলামে উঠেছে। যেটি লালের ওপর সাদা সূতার ভেড়ার পালের ডিজাইনে সজ্জিত করা। এ জাম্পার যুবরানীর পোশাকগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হয়েছিল।

সেই লাল জাম্পার এবার নিউইয়র্কে নিলামে উঠল। বিক্রি হলো ১.১ মিলিয়ন ডলারে। সোথেবিস অনুসারে, নিলামে ওঠা সবচেয়ে মূল্যবান সোয়েটার হিসেবে স্বীকৃতি পেয়েছে এটি।

নিলাম ঘর অনুমান করেছিল জাম্পারটি ৫০ হাজার থেকে ৮০ হাজার ডলারে বিক্রি হবে। সাম্প্রতিক বছরগুলোতে ডায়ানার স্টাইল আবারো আকর্ষণের কেন্দ্র হয়ে উঠেছে। সোয়েটারটির কয়েকটি জায়গায় একটু নষ্ট হয়ে গেলেও এটি পরিধানযোগ্য রয়েছে।

জাম্পারটি তৈরি করেছিল ওয়ার্ম অ্যান্ড ওয়ান্ডারফুল কোম্পানি। যে কোম্পানি ১৯৭৯ সালে স্যালি মুইর এবং জোয়ানা ওসবোর্ন দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। এটি এই জুটির প্রথম ডিজাইনগুলোর মধ্যে একটি।

ওসবোর্ন বলেছিলেন, আমরা উলের জাম্পার তৈরি করতে আগ্রহী ছিলাম, ডিজাইনে আমরা ভেড়াকে বেছে নিয়েছিলাম।

মুইর এবং ওসবোর্ন জুটি জানত না যে, ডায়ানা এই জাম্পারটি পরতে চলেছেন। যখন তারা জানলেন তখন তারা এটিকে ‘সোনালি মুহূর্ত’ হিসেবে বর্ণনা করেছিলেন।

১৯ বছর বয়সি যুবরানী এটি পরার প্রায় এক মাস পরে ওসবোর্ন বাকিংহাম প্যালেস থেকে একটি চিঠি পান যে জাম্পারটিতে কিছু ত্রুটি দেখা গেছে।

ওসবোর্ন স্মৃতি রোমন্থন করে বলছেন, আমরা বরং আতঙ্কিত ছিলাম। এ কারণে আমরা অবিলম্বে এটি প্রতিস্থাপন করি।

তারা ভেবেছিলেন সময়ের সঙ্গে সঙ্গে পুরনো জাম্পারটি হয়তো হারিয়ে গেছে।

মার্চ মাসে নিজের দোকানের তাক পরিষ্কার করার সময় পুরোনো জাম্পারটি খুঁজে পান ওসবোর্ন। সোয়েটারটি এতটাই জনপ্রিয় হয়েছিল এটির নাম হয়ে যায় ‘ডায়ানা সংস্করণ’।

এর সঙ্গে মানানসই বেল্ট এবং টুপি বিক্রি হতে থাকে ২৭০ পাউন্ডে। জাম্পারটিতে একঝাঁক সাদা ভেড়ার মধ্যে একটি কালো ভেড়া রয়েছে।

ওসবোর্ন বলেছেন, সাদা ট্রাউজার্সের সঙ্গে ডায়ানা যখন লাল জাম্পারটি পরতেন তাকে আরও আত্মবিশ্বাসী দেখাত। এ বছরের শুরুতে ডায়ানার সংগৃহীত পোশাক থেকে একটি মখমল ভিক্টর এডেলস্টেইনের পোশাক ৬ লাখ ৪ হাজার ৮০০ ডলারে বিক্রি হয়েছিল, যা তার অনুমানের চেয়ে পাঁচগুণ বেশি।

সূত্র: দ্য গার্ডিয়ান